রোহিঙ্গা গণহত্যা বিচার মামলার শুনানি পর্যবেক্ষণে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) যাচ্ছে বাংলাদেশ প্রতিনিধি দল। রোববার (০ ৮ ডিসেম্বর) রাতে প্রতিনিধি দল এ উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

মন্ত্রণালয়ের সূত্র জানায়, মঙ্গলবার (১০ডিসেম্বর) থেকে আইসিজেতে এ মামলার শুনানি শুরু হবে। রাখাইনে রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা এ মামলার শুনানিতে বাংলাদেশের একটি ২০ সদস্যের প্রতিনিধি দল অংশ নেবেন। এছাড়া কক্সবাজারে আশ্রয় নেয়া তিনজন রোহিঙ্গা শুনানিতে উপস্থিত থাকবেন। মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে ১১ নভেম্বর আইসিজেতে এ মামলা দায়ের করে আফ্রিকার দেশ গাম্বিয়া।

মামরার শুনানিতে ১০ ডিসেম্বর গাম্বিয়ার প্রতিনিধি দল গণহত্যার বিষয়ে তাদের বক্তব্য উপস্থাপন করবেন। ১১ ডিসেম্বর গাম্বিয়ার বক্তব্যের পাল্টা যুক্তি দেবে মিয়ানমার।

নেদারল্যান্ডসের আদালতে দায়ের করা মামলার শুনানিতে মিয়ানমারের পক্ষে অংশ নিচ্ছেন দেশটির স্টেট কনস্যুলার অং সান সুচি। শুনানিতে তিনি নিজ দেশের পক্ষে বক্তব্য রাখবেন। তবে আইসিজের আদালতে মিয়ানমারের নেত্রীর অংশ নেয়ার সিদ্ধান্তে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। নোবেলজয়ী সুচি কেন এই মামলায় লড়তে চলেছে, তা নিয়েও চলছে আলোচনা।

আইসিজেতে দায়ের করা মামলার শুনানি শেষ হবে ১৩ ডিসেম্বর। এ মামলার বিষয়ে গাম্বিয়া তার যুক্তি ইতোমধ্যেই বিশ্ব নেতাদের কাছে তুলে ধরেছে। তবে বাংলাদেশ সরকারের এ মামলা না করার কারণে এখনই কোনো মন্তব্য করতে রাজি নয় সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here