অন্তর্বর্তী সরকারের ঘোষণা তালেবানের, আখুন্দজাদা প্রধান, বারাদার উপপ্রধান

মঙ্গলবার রাতে সরকার গঠনের ঘোষণা দিয়েছে তালেবান। তাদের সরকারের উপপ্রধান হিসেবে স্থান পেয়েছেন তালেবানের আলোচিত নেতা আব্দুল গনি বারাদার। এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড সিরাজুদ্দিন হাক্কানীকে। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব।
তালেবান কর্মকর্তা আহমাদুল্লাহ ওয়াসিক বলেন, ‘আনুষ্ঠানিক শপথের আগে নতুন সরকারের ঘোষণা দেয়ার বিষয়ে সম্মতি এসেছে।’ তিনি জানান, মন্ত্রিসভার কয়েকজন সদস্যের নাম এক সংবাদ সম্মেলনে ঘোষণা করা হবে। পরে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা জানি আমাদের দেশের মানুষ নতুন সরকারের অপেক্ষায় রয়েছে’। তিনি জানান, আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠন করবে তালেবান। এই সরকারের নেতা হবেন মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দজাদা। এছাড়া উপনেতা হবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গণি বারাদার। ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী থাকবেন আমির খান মুত্তাকি, অর্থমন্ত্রী হবেন হেদায়েতুল্লাহ বাদরি। এছাড়া অন্তর্বর্তী সরকারের দ্বিতীয় উপনেতা থাকবেন মোল্লা আবদুল সালাম হানাফি।
অপেক্ষাকৃত স্বল্প পরিচিত হলেও দীর্ঘদিন ধরেই দলটির রাজনীতিতে যুক্ত রয়েছেন মোল্লা হাসান আখুন্দজাদা। তালেবানের আগের সরকারেও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও নাম রয়েছে তার। প্রায় ২০ বছর ধরে তিনি তালেবানের নেতৃত্বদানকারী কাউন্সিল ‘রাহবারি সুরা’ প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। সূত্র : বিবিসি।